1. admin@deshbarta.news : admin :
শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ০১:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নলছিটিতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত মোটরসাইকেল বহর নিয়ে গণসংযোগ করলেন বাফুফের সহ-সভাপতি আতাউর রহমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ভালো নেই দেশের মানুষ: জি এম কাদের বর্ণিল আয়োজনে সেনবাগে হিন্দু সম্প্রদায়ের জন্মাষ্টমী উদযাপন নলছিটিতে উপজেলা নির্বাহী অফিসারদের বরণ ও বিদায় অনুষ্ঠিত রামগড়ে বর্ণাঢ্য আয়োজনে জন্মাষ্টমী  উদযাপিত যুক্তরাষ্ট্র প্রবাসী মনিরুজ্জামান চৌধুরী শিমুলের সাথে বাংলাদেশ প্রেস ক্লাব সন্দ্বীপ শাখার মতবিনিময় জাতীয় শোক দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে সুচিন্তা ফাউন্ডেশন। মধ্যম জানারখীলে বাবু’কে কুপিয়ে জখমের ঘটনায় আটক ৩ তারেক জিয়াকে দেশে এনে শাস্তির দাবীতে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

১৪ হাজার কেজি আম নিয়ে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেনের যাত্রা

১৪ হাজার কেজি আম নিয়ে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেনের যাত্রা
  • প্রকাশের সময় : শুক্রবার, ৯ জুন, ২০২৩
  • ৯৫ বার পঠিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুরসহ পাঁচটি স্টেশন থেকে প্রথম দিনে ১৩ হাজার ৮১৫ কেজি আম নিয়ে ঢাকার উদ্দেশে রওনা করেছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’।

বৃহস্পতিবার বিকেল ৪টায় ট্রেনটি রহনপুর স্টেশন থেকে যাত্রা শুরু করে। সন্ধ্যা ৬টায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে রাজশাহীর উদ্দেশে ছেড়ে যায় ট্রেনটি।

এর আগে সকাল ১১টার দিকে ফিতা কেটে ও বাঁশি বাজিয়ে চলতি বছর এ ট্রেনের চলাচল উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেলওয়ে সূত্র জানায়, প্রথম দিন ট্রেনটি রহনপুর স্টেশন থেকে ৪ হাজার ৭৫৮ কেজি, নাচোল থেকে ১২০ কেজি, আমনুরা জংশন থেকে ৯০০ কেজি, চাঁপাইনবাবগঞ্জ থেকে ৭ হাজার ৮৮৭ কেজি, আমনুরা বাইপাস থেকে ১৫০ কেজি আম সংগ্রহ করে ঢাকার উদ্দেশে রওনা করে। এ পরিমাণ আমের পরিবহনে রেলওয়ের আয় হয়েছে ১৮ হাজার ৪৪৩ টাকা।

বিশেষ এ ট্রেনে আম ছাড়াও লিচু, মৌসুমি ফল, ডিমসহ সব ধরনের কৃষিপণ্য কম খরচে ঢাকায় নেওয়া যাবে। এ পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে খরচ পড়বে কেজিপ্রতি ১ টাকা ৩১ পয়সা এবং রাজশাহী থেকে ১ টাকা ১৭ পয়সা।

কুরিয়ার সার্ভিসে এক টন আম ঢাকায় নিতে খরচ পড়ে ২০ হাজার টাকা। আর ম্যাংগো স্পেশাল ট্রেনে খরচ পড়বে মাত্র ১ হাজার ১১৭ টাকা। কত দিন ট্রেনটি চলবে তা নির্ভর করছে পণ্যের জোগানের ওপর।

তবে পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানিয়েছেন, মাত্র ১৪ দিন ট্রেনটি চালু রাখা হবে। এরপর ক্যাটল ট্রেন চালু করা হবে।

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশনের মাস্টার শহীদুল আলম বলেন, বিকেল ৪টায় রহনপুর থেকে এবং সন্ধ্যা ৬টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে সাতটি ওয়াগন (মালবাহী শকট) নিয়ে ছেড়ে যায় ম্যাংগো স্পোশাল ট্রেনটি। প্রতি ওয়াগনে ৪৩ টন পণ্য পরিবহন করা যাবে।

 

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দেশ বার্তা
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park